Assignment

দাখিল পর্যায়ে অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি সংক্রান্ত নির্দেশিকা 2021

প্রতিষ্ঠান ও সংশ্লিস্ট শিক্ষকের করনীয়:

দাখিল পর্যায়ে অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি সংক্রান্ত নির্দেশিকা 2021

১। প্রতিটি প্রতিষ্ঠানকেই মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইডে Select Examination ও Dakhil. Select Type এ eSMT-অস্যাইনমেন্ট এবং এক্সাম ইয়ার এ ২০২১ সিলেক্ট করে কনটিনিউ বাটনে ক্লিক করে মাদ্রাসার ইআইআইএন ও পাসওয়ার্ড এর মাধ্যমে লগইন করে অস্যাইনমেন্ট এন্ট্রি প্যানেল এ প্রবেশ করতে হবে।


২। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অস্যাইনমেন্ট এর বিষয় ভিত্তিক ফাঁকা নম্বরফর্দ প্রিন্ট করে দায়িত্ব প্রাপ্ত নির্ধারিত শিক্ষককে তাঁর অংশ সরবরাহ করতে হবে।


৩।ফাঁকা নম্বর ফর্দে শিক্ষার্থীর নাম, রেজিষ্ট্রেশন নম্বর থাকবে। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের ইতোমধ্যে শিক্ষার্থী যে অস্যাইনমেন্ট জমা দিয়েছে সেই অস্যাইনমেন্ট এর (শিক্ষার্থীর নাম, রেজিষ্ট্রেশন নম্বর নিশ্চিত হয়ে) টপ শিট এর দাখিল রোল নং লেখার জন্য নির্ধারিত ফাঁকা ঘরে মোটা কালির কলম দিয়ে (লাল কালির সাইন পেন ব্যাবহার করলে ভাল হবে) দাখিল রোল নম্বর লিখতে হবে।


৪। বিষয়ভিত্তিক প্রতিটি অ্যাসাাইনমেন্ট এর জন্য দায়িত্ব প্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষককে বরাদ্দকৃত অস্যাইনমেন্ট এ উপরোক্ত নিয়মে রোল নং তুলতে হবে। একইভাবে ১ থেকে ৮ টি অস্যাইনমেন্ট এর টপ শিট এ রোল নং তুলতে হবে।


৫। প্রতিটি অস্যাইনমেন্ট এ উপরোক্ত কাজগুলো করতে হবে। একটি অস্যাইনমেন্ট এর মূ্ল্যায়ন ও রোল নং বসানো শেষ হলে অস্যাইনমেন্ট গুলো রোল নং অনুাযায়ী ক্রমানুসারে সাজিয়ে রাখতে হবে।


৬। দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষক অস্যাইনমেন্ট এর বিষয়ভিত্তিক ফাঁকা নম্বরফর্দে রোল নং রেজিষ্ট্রেশন নং নাম ইত্যাদি সর্ব্বোচ্চ সতর্কতার সাথে মিলিয়ে লাল কালির বল পয়েন্ট কলম ব্যাবহার করেন সংশ্লিস্ট শিক্ষার্থীর অস্যাইনমেন্ট এর (১ থেকে ৮ পর্যন্ত প্রতিটি অস্যাইনমেন্ট নম্বর আলাদা আলাদাভাবে তুলতে হবে।


৭। নম্বরফর্দের প্রতিটি অস্যাইনমেন্ট এর নম্বর তোলা শেষ হওয়ার পর প্রতি পৃষ্ঠার নির্ধারিত স্থানে সংশ্লিষ্ট শিক্ষককে স্বাক্ষর দিয়ে প্রতিষ্ঠানের নিকট জমা দিতে হবে। উল্লেখ্য, সংশোধনের প্রয়োজন হলে ঘষামাজা বা ফ্লুয়িড ব্যবহার না করে এক টানে কেটে সংশোধন করে স্বাক্ষর দিতে হবে।


৮। প্রতিষ্ঠান প্রধান সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক সরবরাহকৃত নম্বরফর্দে প্রতি পৃষ্ঠায় স্বাক্ষর করবেন এবং তার প্রতিনিধির মাধ্যমে মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইডে এ অস্যাইনমেন্ট মার্ক এন্ট্রি প্যানেল এ এন্ট্রি করাবেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষকও উপস্থিত থেকে প্রয়োজনে এন্ট্রি কাজে সাহায্যে করতে পারেন।


৯। প্রতিটি অস্যাইনমেন্ট এর নম্বর এন্ট্রি শেষ হলে ট্যামপয়ারি লিস্ট প্রিন্ট করকে হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক পুনরায় যাচাই করে কোন সংশোধন থাকলে লাল কালির কলম ব্যবহার করে তা সংশোধন করবেন এবং স্বাক্ষর করবেন। কোন সংশোধন থাকলে সংশ্লিষ্ট শিক্ষককে নিজ দায়িত্বে পুনরায় প্যানেল এর মাধ্যমে সংশোধন করতে হবে।


১০। সংশোধন শেষে ফাইনাল সাবমিট বাটনে ক্লিক করে একটি অস্যাইনমেন্ট এর এন্ট্রি কার্যক্রম শেষে করতে হবে। উল্লেখ্য ফাইনাল সাবমিট দেওয়ার পর আর সংশোধন সুযোগ থাকবেনা। একটি অস্যা্িনিমেন্ট এন্ট্রি শেষ হলে সংশ্লিষ্ট শিক্ষককে রোও নম্বরফর্দ ফেরত দিতে হবে।


১১। উপরোক্ত নিয়মে সবগুলো অস্যাইনমেন্ট এর নম্বর এন্ট্রি শেষ হলে ফাইনাল সাবমিট করে চূড়ান্ত প্রিন্ট আউট নিয়ে প্রতি পৃষ্ঠায় স্বাক্ষক করে এক কপি প্রতিণ্ঠান প্রধান সংরক্ষন করবেন এবংমূল কপি সংশ্লিষ্ট শিক্ষক সংরক্ষন করবেন।


১২। বোর্ড থেকে যেকোন অস্যাইনমেন্ট এর পূনঃনিরীক্ষণ বা পূনঃমূল্যায়নের জন্য চাইলে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট সংরক্ষিত এস্যানমেন্ট এবং নম্বরফর্দে সংশ্লিষ্ট পৃষ্ঠার স্বাক্ষরিত কপি বোর্ডে নির্ধারিত সময়ে জমা দিবেন। উল্লেখ্য সংরক্ষিত অস্যাইনমেন্ট এবং নম্বরফর্দ বোর্ডে জমা দেওয়ার সময় চাহিত অস্যাইনমেন্ট কোন অবস্থায় পূনঃমূল্যায়ন করা যাবেনা।

দাখিল পর্যায়ে অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি সংক্রান্ত নির্দেশিকা বা বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন।

Leave a Comment

Scroll to Top