Ministry Of Education

প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন করবেন কে

প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন করবেন কে: শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত পরিপত্র লক্ষ্য করা যাচ্ছে যে, কোন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ অবসর গ্রহণের কারণে শূন্য হলে অথবা তিনি অসুস্থ হলে বা ছুটিতে থাকলে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে প্রধান শিক্ষকের দায়িত্ব প্রদান না করে অপর কোন কনিষ্ঠ সহকারী শিক্ষককে দায়িত্ব প্রদান করা হচ্ছে জ্যোষ্ঠ শিক্ষকে বাদ দিয়ে কনিষ্ঠ শিক্ষককে দায়িত্ব দেওয়ায় বিদ্যালয়ের প্রশাসনিক শৃংখলা ব্যহত হয় ফলে বিদ্যালয়ের লেখাপড়ার পরিবেশ বিঘ্নিত হয়। উদ্ভুত প্রেক্ষাপটে সরকার প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্বভার পালনের বিষয়ে নিম্নরূপ সিন্ধান্ত গ্রহণ করেছে। ড. কামালেআবদুল নাসের (চৌধুরী), সচিব ও নূমেরী জামান সিনিয়র সহকারী সচিব স্বাক্ষরিত পরিপত্রের মাধ্যমে এই সিদ্ধান্ত জানানো হয়ছে।

সিদ্ধান্তঃ

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় তাঁকে ভিন্ন অপর কোন শিক্ষককে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করা যাবে না। সহকারী প্রধান শিক্ষকের পক্ষে কোন করণে দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ অসদাচরণ বলে গণ্য হবে।
বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যোষ্ঠতম সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের দায়িত্বভার পালন করবেন। জ্যোষ্ঠতম সহকারী শিক্ষক নির্বাচনের ক্ষেত্রে এমপিওভুক্তির তারিখ, একই তারিখে এমপিওভুক্ত হলে যোগদানের তারিখ এবং যোগদানের তারিখ একই হলে বয়সের দিক হতে বয়োজ্যোষ্ঠ সহকারী শিক্ষককে দায়িত্ব প্রদান করতে হবে। একই ভাবে একই বয়সের দু’জন হলে উচ্চতর শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন শিক্ষককে জ্যোষ্ঠ গণ্য করা হবে।

পরিপত্রটি ডাউনলোড করতে ক্লিক করুন।

Leave a Comment

Scroll to Top