২০১৯-২০২০ অর্থবছরের নতুন এমপিও ভুক্ত/এমপিও স্তর পরিবর্তনকৃত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বকেয়া বেতন সংক্রান্ত পরিপত্র

মাদ্রাসা শিক্ষকদের বকেয়া বেতন

মাদ্রাসা শিক্ষকদের বকেয়া বেতন: উপযক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ২০১৯-২০ অর্থবছরের সুত্রোক্ত স্মারকসমূহের মাধ্যমে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো নীতিমালা-২০১৮’ অনুযায়ী মোট ৪৯৯ টি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) এর অনুকুলে এমপিও কোডসহ বিধি মোতাবেক নিয়োগ প্রাপ্ত যোগ্য শিক্ষক-কর্মচারীদের ০১ জুলাই ২০১৯ হতে বেতন-ভাতাদি প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হয়। উক্ত নির্দেশনা অনুসারে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর হতে মে-২০২০ ও জুলাই-২০২০ মাসে দুইটি এমপিও‘র মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীদের এমপিও ভূক্ত করা হয়েছে। উক্ত দুইটি এমপিও তে যে সকল যোগ্য শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত হতে পারেননি অথবা যে সকল প্রতিষ্ঠান প্রধানগণ প্রতিষ্ঠানের স্তর পরিবর্তনজনিত কারণে বকেয়া ছাড়াই উচ্চতর গ্রেডে উন্নীত হয়েছেন তাঁদের জন্য নিম্নরুপ নির্দেশনা প্রযোজ্য হবে:

ক) এমপিও পাওয়ার যোগ্য যে সকল শিক্ষক-কর্মচারী এখনও এমপিওভুক্ত হতে পারেননি তাঁরা চলমান নিয়মিত এমপিও‘র সাথে যথাযথ প্রক্রিয়ায় অনলাইনে আবেদন করে প্রথমে বকেয়া ছাড়াই এমপিও ভুক্ত হতে পারবেন। এরূপ শিক্ষক-কর্মচারী যে মাসে এমপিও তে এমপিও ভক্ত হবেন তাঁরা পরের এমপিও তে যথাযথ কাগজপত্রসহ অনলাইনে আবেদন করে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ০১ জুলাই’২০১৯ হতে বকেয়া বেতন ভাতা পাবেন (উদাহরণ: এরুপ কোন শিক্ষক- কর্মচারী যদি সেপ্টেম্বর-২০২০ মাসে বকেয়া ছাড়া এমপিও ভুক্ত হয় তাহলে উক্ত শিক্ষক-কর্মচারী নভেম্বর২০২০ মাসের এমপিও তে ০১ জুলাই’২০১৯ হতে আগষ্ট-২০২০পর্যন্ত বকেয়া বেতন ভাতাদির জন্য আবেদন করতে পারবেন এবং তিনি এমপিও প্রাপ্য হবেন। আবার কোন শিক্ষক-কর্মচারী যদি নভেম্বর-২০২০ মাসে বকেয়া ছাড়া এমপিও ভুক্ত হয় তাহলে উক্ত শিক্ষক-কর্মচারী জানুয়ারী-২০২১ মাসের এমপিও তে ০১ জুলাই,২০১৯ হতে অক্টোবর-২০২০ পর্যন্ত বকেয়া বেতন ভাতাদির জন্য আবেদন করতে পারবেন এবং তিনি এমপিও প্রাপ্য হবেন। এক্ষেত্রে যদি কোন শিক্ষক-কর্মচারীর চাকরিতে প্রথম যোগদানের তারিখ ০১ জুলাই ২০১৯ এর পরে হয় তাহলে তাঁর চাকরিতে প্রথম যোগদানের তারিখ হতে বকেয়া বেতন-ভাতাদি প্রাপ্য হবেন। তবে কোন শিক্ষক-কর্মচারী যদি ২৯ এপ্রিল,২০২০ এরপরে নিয়োগপ্রাপ্ত হয়ে থাকেন তাহলে তিনি কোন বকেয়া বেতন-ভাতাদি প্রাপ্য হবেন না)।

খ) শিক্ষা প্রতিষ্ঠানের স্তর পরিবর্তনজনিত কারণে যে সকল প্রতিষ্ঠান সুপারগণ উচ্চতর স্তরে/গ্রেডে উন্নীত হয়েছেন কিন্তু উচ্চতর গ্রেডের জন্য ০১ জুলাই,২০১৯ হতে বর্ধিত অংশের বকেয়া (নতুন/ উচ্চতর গ্রেডের মুল বেতন-পূর্বের গ্রেডের মূল বেতন=বর্ধিত বকেয়া) বেতন-ভাতাদি পাননি সে সকল শিক্ষক-কর্মচারীর যথাযথ কাগজপত্রসহ নিয়মিত এমপিও-তে অনলাইনে আবেদন করে বর্ধিত অংশের বেতন-ভাতার বকেয়া প্রাপ্য হবেন।

বিস্তারিত……. ডাউনলোড

Leave a Comment

Scroll to Top