মাদ্রাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড

মাদ্রাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড 2021

মাদ্রাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড : বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মাদ্রাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা 2018 এর ১৫.৫ অনুচ্ছেদে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক ও কর্মচারীগণ তাদের এমপিওভুক্তির তারিখ হতে ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন মর্মে উল্লেখ আছে।

খ. প্রতিদিন বিপুলসংখ্যক  সেবা প্রার্থী উচ্চতর গ্রেড প্রাপ্তির আবেদন করেছেন কিন্তু কোন সুনির্দিষ্ট নির্দেশনা না থাকায় আবেদন নিষ্পত্তি করা সম্ভব হচ্ছে না। উল্লেখ্য যে, একই বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক স্মারক নং 37.00.0000.074.002.003.2019.89 তারিখ 7 জুন 2020 খ্রিস্টাব্দের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ে স্পর্শীকরণ সমূহ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কে যথাযথ নির্দেশনা প্রদান করা হয়েছে।

গ. কিন্তু এই রূপ সমস্যার কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কে সুস্পষ্ট/ সুনির্দিষ্ট নির্দেশনা না দেওয়ায় সেবা প্রার্থী উচ্চতর গ্রেড প্রাপ্তির আবেদন নিস্পত্তি করা সম্ভব হচ্ছে না।

২. এমপিওভুক্ত বেসরকারি মাদ্রাসার শিক্ষক কর্মচারীগণের উচ্চতর গ্রেড প্রদান বিষয়ে সুস্পষ্ট/ সুনির্দিষ্ট নির্দেশনা প্রদানের জন্য মহোদয় কর্তৃক টিএমইডি কে অনুরোধ জানানো হয়েছে।

৩.  উল্লেখ্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মাদ্রাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা- ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এর ১৫.৫ অনুচ্ছেদে উল্রেখ আছে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক কর্মচারীগণ তাদের এমপিওভুক্তির তারিখ হতে ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন এবং পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন তবে উল্লেখিত স্কেল প্রাপ্তির ক্ষেত্রে একই স্কেলে যথাক্রমে ১০ বছর ৬ বছর চাকরি পূর্ণ হতে হবে। সমগ্র চাকরি জীবনে দুটি বেশি উচ্চতর গ্রেড টাইমস্কেল যে নামে অভিহিত হোক না কেন প্রাপ্য হবেন না।

৪. আরো উল্লেখ্য যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মাদ্রাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এর ১১.৫ এর সুস্পষ্ট নির্দেশনা থাকা শর্ত এবং এমপিও নীতিমালা বর্ণিত উক্ত বিধান প্রতিপালনে কি অসুবিধা বাধা বা অস্পষ্টতা রয়েছে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ না করে সদয় নির্দেশনা কামনা করা হয়েছে যা সঠিক হয়নি। এ বিষয়ে সচিবালয় নির্দেশমালা ২০১৪ এর ১৭৪ নির্দেশনা অনুসরণ করা হচ্ছে না।

৫। এক্ষণে এ বিষয়ে ডিজি.ডিএমই কর্তৃক নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন-
ক. বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠন (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর ১৫.৫ অনুচে্‌ছদের বিধান অনুসরণ এবং বাস্তবায়নে কি কি প্রতিবন্ধকতা রায়েছে তা সুনির্দিষ্টভাবে উল্রেখ করে পত্র প্রেরণ।

খ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে কর্মপরিধি ৬ অনুচ্ছেদ মতে ডিজি.ডিএমই-এর এখতিয়ার সংক্রান্ত বিধায়  এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ ক্রমে টিএমইডি কে অবহিত করণ
গ সকল দাপ্তরিক যোগাযোগের ক্ষেত্রে সচিবালয় নির্দেশমালা ১৪ এর ১৭২-১৭৪ নির্দেশনা অনুসরণ।

৬। এমতাবস্থায়, উপরিউক্ত মতে (অনুচ্ছেদ-৫ এ বর্ণিত) ববস্থা গ্রহণক্রমে গৃহীত ব্যবস্থার তথ্যাদি আগামী ২০-০১-২০২১ তারিখের মধ্যে টিএমইডি কে অবহিত করার জন্য নির্দেশক্রমে মহোদয়কে অনুরোধ করা হল।

সুতরাং, ৬। নং অনুচ্ছেদ টি পড় বুঝতে পারছেন এটা উচ্চতর গ্রেড প্রাপ্তির চুড়ান্ত পরিপত্র নয়। তাই অনলাইনে ফাইল প্রেরণে অধৈর্য হওয়ার কোন কারণ নেই। আগামী ২০-০১-২০২১ পর্যন্ত অপেক্ষা করুন।

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে ক্লিক করুন।

আরও জানুন: শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের উচ্চতর স্কেল প্রদান

Leave a Comment

Scroll to Top