নতুন-শিক্ষা-প্রতিষ্ঠানের-এমপিও-আবেদন

শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন শুরু 2021

নতুন শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন শুরু 2021: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করার লক্ষ্যে আগামী ১০-১০-২০২১ হতে ৩১-১০-২০২১ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট www.shed.gov.bd মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd এবং বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর ওয়েবসাইট www.banbeisgov.bd এ Online MPO Application শিরোনামে প্রদর্শিত লিংকের মাধ্যমে আবেদন করা যাবে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন সরাসরি, ই-মেইল, বা পত্রের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অথবা এর অধীনস্থ কোন দপ্তরে গ্রহণ করা হবে না।
২.০ বিশেষভাবে উল্লেখ্য, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তকরনের সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে। এ নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তালিকা প্রস্তুত করা হবে।
৩.০ যথাযথ কর্তৃপক্ষের অনুরোধক্রমে এ বিজ্ঞপ্তি জারি করা হলো।

নিম্নে সরাসরি আবেদনের লিংক দেওয়া হলো যার ক্ষেত্রে যেই লিংটি প্রযোজ্য সেই লিংকে ক্লিক করুন।

১. নিম্ম মাধ্যমিক/মাধ্যমিক/উচ্চমাধ্যমিক বিদ্যালয়(স্কুল এন্ড কলেজ)/উচ্চমাধ্যমিক কলেজ/স্নাতক (পাস)

২. দাখিল/আলিম/ফাযিল/কামিল মাদ্রাসা

৩. এসএসসি(ভোক)/দাখিল (ভোক)/এইচএসসি(বিএম)

৪. ডিপ্লোমা ইন এগ্রিকালচার

৫. ডিপ্লোমা ইন ফিশারিজ

শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন জন্য প্রয়োজনীয় কাগজপত্র

1. এমপিওভুক্তির জন্য প্রার্থিত স্তরে একাডেমিক স্বীকৃতি/অধিভুক্তির আদেশের সত্যায়িত কপি।

2. এমপিওভুক্তির জন্য প্রার্থিত স্তরে সর্বশেষ একাডেমিক স্বীকৃতি/ অধিভুক্তি নবায়ন আদেশের সত্যায়িত কপি।

3. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড/ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বিভাগ খোলার অনুমতি পত্রের সত্যায়িত কপি। (প্রযোজ্য ক্ষেত্রে)

4. প্রতিষ্ঠানের ভূমির মালিকানা সংক্রান্ত পর্চার (খতিয়ান)/ নামজারি এবং ভূমি উন্নয়ন কর পরিশোধের হালনাগাদ রশিদের কপি।

5. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাম্প্রতিক ছবি (960*476 Pixel Size) JPEG ফরমেটে তৈরি করতে হবে।

6. আবেদনের জন্য নির্ধারিত ফরমে এমপিওভুক্তির প্রদত্ত তথ্যের সঠিকতা সম্পর্কে প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্রটি ওই প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি /গভর্নিং বডির/ এডহক কমিটির সভাপতি ও উপজেলা / থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কর্তৃক প্রতিস্বাক্ষরিত করতে হবে।

7. আবেদন ফরমে প্রদানকৃত তত্ত্বের সম্পর্কে প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষরিত ঘোষণাপত্র।

8. দ্বিতীয় শিফটের এমপিও ভুক্তির আবেদনের ক্ষেত্রে উভয় শিফটের শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা এবং উত্তীর্ণের সংখ্যার (নিম্ন মাধ্যমিক, মাধ্যামিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক কলেজ এর ক্ষেত্রে ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালের এবং স্নাতক (পাস) স্তরের ক্ষেত্রে ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালের) তথ্য প্রতিষ্ঠান প্রধান এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার যৌথ স্বাক্ষরে প্রত্যায়নপত্র সংযুক্ত করতে হবে।

(উল্লেখ্য, দ্বিতীয় শিফট এমপিও ভুক্ত করার ক্ষেত্রে দ্বিতীয় শিফটের শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা ও উত্তীর্ণ সংখ্যা বিবেচিত হবে। কোনভাবেই প্রথম শিফটে শিক্ষার্থী, পরীক্ষার্থীর সংখ্যা দ্বিতীয় শিফটের এমপিওভুক্তির ক্ষেত্রে বিবেচনা করা হবে না।)

Leave a Comment

Scroll to Top