সহকারী-অধ্যাপক-নীতিমালা-2021

সহকারী অধ্যাপক নীতিমালা 2021

সহকারী অধ্যাপক নীতিমালা 2021 জ্যেষ্ঠ প্রভাষক: ২৮ মার্চ ২০২১  তারিখে প্রকাশিত স্কুল ও কলেজ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা 2021 এর অনুচ্ছেদ-১১.৪ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়/ স্কুল এন্ড কলেজ/ উচ্চ মাধ্যমিক কলেজ এমপিওভুক্ত প্রভাষক পদে এমপিওভুক্তির তারিখ থেকে ৮  বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে প্যাটার্ন ভুক্ত প্রভাষক/  প্রভাষকের মোট পদের ৫০% নির্ধারিত বিভিন্ন সূচকে  মোট ১০০  নম্বরের মূল্যায়নের ভিত্তিতে ‘ জ্যেষ্ঠ প্রভাষক’  পদে পদোন্নতি পাবেন। ভগ্নাংশের ক্ষেত্রে ০.৫ বা তার বেশি হলে পরবর্তী পূর্ণ সংখ্যা গণনা করে পদোন্নতি দেয়া যাবে।  এতে মোট সংখ্যা বৃদ্ধি পাবে না।  অন্যান্য প্রভাষকগণ এমপিওভুক্তির ১০ সন্তোষজনক চাকরি  পূর্তিতে বেতন স্কেল গ্রেড ৯ থেকে ৮ প্রাপ্য হবেন এবং পরবর্তী ৬  বছরের মধ্যে অর্থাৎ ধারাবাহিকভাবে এমপিওভুক্তির ১৬  বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে ‘ জ্যেষ্ঠ প্রভাষক’  পদে পদোন্নতি পাবেন। পদোন্নতি ব্যতীত সমগ্র চাকরি জীবনে দুটির  বেশি উচ্চতর গ্রেড/ টাইম স্কেল প্রাপ্য হবেন না। জ্যেষ্ঠ প্রভাষক পথ থাকবে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়/ স্কুল এন্ড কলেজ/  উচ্চমাধ্যমিক কলেজে। উচ্চ মাধ্যমিক বিদ্যালয়/ স্কুল এন্ড কলেজ/ উচ্চ মাধ্যমিক কলেজে  সহকারী অধ্যাপকের কোন পথ থাকবে না।  তবে,  এ নীতিমালা জারির পূর্বে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়/ স্কুল এন্ড কলেজ/ মাধ্যমিক কলেজে যাঁরা সহকারী অধ্যাপক হিসেবে বর্তমানে কর্মরত আছেন তাদের পদবী পূর্বের মত সহকারী অধ্যাপক হিসেবে বহাল থাকবে এবং বেতন স্কেল ও সুযোগ সুবিধা বহাল থাকবে।  এ নীতিমালা জারির পর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়/ স্কুল/ উচ্চ মাধ্যমিক কলেজে সহকারী অধ্যাপক নামে কোন পথ থাকবে না। এ পদটি জেষ্ঠ্য প্রভাষক হিসেবে পরিবর্তিত হবে।  অর্থাৎ জ্যেষ্ঠ প্রভাষক এবং সহকারী অধ্যাপক এর  বেতন স্কেল এবং আর্থিক সুবিধাদি একই রকম থাকবে।

সহকারী অধ্যাপক নীতিমালা 2021-এর নিয়মাবলী ডিগ্রী কলেজ

অনুচ্ছেদ-১১.৫ ডিগ্রি কলেজের এমপিও ভুক্ত প্রভাষকগণ প্রভাষক পদে এমপিও ভুক্তির তারিখ হতে ০৮  বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে প্যাটার্ণভূক্ত প্রভাষক/ সহকারী অধ্যাপক এর মোট পদের ৫০%  নির্ধারিত বিভিন্ন সূচকে ১০০  মোট নম্বর সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।  ভগ্নাংশের ক্ষেত্রে ০.৫  বা বেশি হলে পরবর্তী পূর্ণ সংখ্যা গণনা করে পদোন্নতি দেওয়া যাবে।  এতে মোট সংখ্যা বৃদ্ধি পাবে না।  অন্যান্য প্রভাষক এমপিওভুক্তির ১০  বছর সন্তোষজনক চাকরিতে বেতন স্কেল গ্রেড ৯  থেকে ৮  প্রাপ্য হবেন এবং পরবর্তী ৬ বছরের মধ্যে অর্থাৎ ধারাবাহিকভাবে এমপিওভুক্তির ১৬ বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। পদোন্নতি ব্যতীত সমগ্র চাকরি জীবনে দুটির বেশি উচ্চতার গ্রেড/টাইম স্কেল প্রাপ্য হবেন না।  সহকারী অধ্যাপকের পদ থাকবে শুধুমাত্র ডিগ্রী কলেজে। উচ্চমাধ্যমিক  কলেজ পরবর্তীতে ডিগ্রী কলেজে উন্নীত হলে জ্যেষ্ঠ প্রভাষকগণের পদবী সহকারী  অধ্যাপক হিসেবে পরিবর্তন হবে এবং বেতন স্কেল ও চলমান আর্থিক সুবিধাদি পূর্বের মত যথানিয়মে প্রাপ্য হবেন।

সহকারী অধ্যাপক নীতিমালা 2021 পূর্বের এমপিও নীতিমালায় যা ছিল

সহকারী অধ্যাপক নীতিমালা 2021  প্রকাশের পূর্বে আমরা দেখে নেই বিগত  নীতিমালা গুলো তে কি ছিল। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৩-এর অনুচ্ছেদ-৪ উল্লিখিত আছে,  এমপিওভুক্ত প্রভাষকের প্রভাষক পদে এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে ৫ঃ২ অনুপাতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এতে মোট পদ সংখ্যা বৃদ্ধি পাবে না। তবে শর্ত থাকে যে নিয়োগ কালীন সময়ে তৎকালীন নিয়ম অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রভাষকগন এ সুবিধা পাবেন। অন্যান্য প্রভাষকগন শিক্ষকতা ও অভিজ্ঞতা ৮ বছর পূর্তির পর একটি সিলেকশন গ্রেড প্রাপ্য হবেন (৯ম  থেকে ৮ম গ্রেড)।


পরবর্তীতে  ১২ জুন, ২০১৮ প্রকাশিত এমপিও নীতিমালা ২০১৮ -এর অনুচ্ছেদ-১১.৪ -এ উল্লিখিত আছে, এমপিওভুক্ত প্রভাষকের প্রভাষক পদে এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে ৫ঃ২ অনুপাতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এতে মোট পদক সংখ্যা বৃদ্ধি পাবে না। অন্য প্রভাষক গান এমপিওভুক্তির ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে বেতন গ্রেড ৯  থেকে ৮ প্রাপ্য হবেন। ১০  বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রাপ্তির পর পরবর্তী ০৬ বছরে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রাপ্ত না হলে ০৬  বছর বেতন গ্রেড ৮ থেকে ৭  প্রাপ্য হবেন। সমগ্র চাকরি জীবনে দুটির বেশি উচ্চতর গ্রেড/ টাইম স্কেল প্রাপ্য হবেন না।

সহকারী অধ্যাপক নীতিমালা 2021 জ্যেষ্ঠতা নির্ধারণ

অনুচ্ছেদ- ১১.৬  জ্যেষ্ঠ প্রভাষক/ সহকারী অধ্যাপক পদে পদোন্নতির ক্ষেত্রে মোট ১০০  নম্বরের মূল্যায়নের সূচক হবে নিম্নরূপ:

ক্র.মবিষয়নম্বর
এমপিও প্রাপ্তি থেকে  জ্যেষ্ঠতা১৫ নম্বর
একাডেমিক পরীক্ষার ফলাফল১৫ নম্বর
ক্লাসে উপস্থিতি২০ নম্বর
এমপিওভুক্তির পর থেকে কোনো নেতিবাচক মন্তব্য/ বিরূপ রেকর্ড না থাকলে১০ নম্বর
কোন বিভাগীয় মামলা না থাকলে০৫ নম্বর
প্রতিষ্ঠান যোগদানের পর থেকে অনুকরণীয়/ সৃজনশীল দৃষ্টান্ত১০ নম্বর
ভার্চুয়াল ক্লাস নেওয়ার দক্ষতা১০ নম্বর
উচ্চতর ডিগ্রী  (যেমন: এম.ফিল/ পিএইচ.ডি) থাকলে০৫ নম্বর
গবেষণা কর্ম/ স্বীকৃত জার্নালে প্রকাশিত প্রবন্ধ থাকলে১০ নম্বর
সর্বমোট ( একশত)১০০ নম্বর

মূল্যায়ন ও পদোন্নতির ক্ষেত্রে মাধ্যমিক ও  উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক একটি কমিটি গঠন করা হবে এবং সেই কমিটি সূচকগুলো মূল্যায়ন করে পদোন্নতি প্রদান  করবেন। কোন শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা থাকলে পদোন্নতির জন্য বিবেচনায় আসবে না। 

পূর্বের এমপিও নীতিমালায় জ্যেষ্ঠতা নির্ধারণ

জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৩  অনুচ্ছেদ-১৩  জ্যেষ্ঠতা অভিজ্ঞতা নির্ধারণ:  শিক্ষক ও কর্মচারীদের পারস্পরিক অভিজ্ঞতা তাঁদের প্রথম এমপিওভুক্তির তারিখ থেকে গণনা করা হবে। যোগদানের তারিখ একই হলে তাদের জন্ম তারিখের ভিত্তিতে জ্যেষ্ঠতা নির্ধারণ করা হবে। তবে কোন শিক্ষকের নিয়োগ নিয়মিতকরণ করা হলে নিয়মিতকরনের তারিখ যোগদানের তারিখ হিসেবে গণনা করা হবে। এই একই কথা এমপিও নীতিমালা 2018 তে বলা হয়েছে।

 জ্যেষ্ঠ প্রভাষক/  সহকারী অধ্যাপক পদোন্নতি অনলাইনে আবেদনের বিষয়ে একটি কথা না বললেই নয়। বর্তমানে সর্বশেষ জনবল কাঠামো ৫০% ভিত্তিতে দেয়া হবে বলা হয়েছে  এবং আপনারা পাবেন। কিন্তু এমপিও নীতিমালা প্রকাশের পর নবসৃষ্ট পদ বা পদোন্নতি যা কিছু প্রকাশ হোক না কেন তার জন্য অর্থ মন্ত্রণালয় হতে অর্থ বরাদ্দের প্রয়োজন হয়। তাই অনলাইনে আবেদন তাড়াহুড়ো না করে অর্থ মন্ত্রণালয় অর্থ বরাদ্দ পর্যন্ত অপেক্ষা করুন হয়তোবা এটি একটি স্পষ্টীকরণ হিসেবে প্রজ্ঞাপন জারি করবে। প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ধন্যবাদ সবাইকে- এই করোনা কালে স্বাস্থ্যবিধি মেনে চলুন। দোয়া করি সকলে সুস্থ্য থাকুন।

সহকারী অধ্যাপক নীতিমালা 2021

সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সম্পকে জানুন

Leave a Comment

Scroll to Top