সহকারী-গ্রন্থাগারিক-নীতিমালা-2021

সহকারী গ্রন্থাগারিক নীতিমালা 2021

সহকারী গ্রন্থাগারিক নীতিমালা 2021: অনেক আশা, আকাঙ্ক্ষা, প্রতীক্ষা, অপেক্ষা, পেরিয়ে সহকারী গ্রন্থাগারিক পেল শিক্ষকের মর্যাদা এবং গ্রন্থাগারিকরা পেল প্রভাষকের মর্যাদা। আমার আজকের পোস্ট তারাই বুঝতে পারবেন যারা বিভিন্ন প্রতিষ্ঠান সহকারী গ্রন্থাগারিক বা গ্রন্থাগারিক পদে কর্মরত আছেন।  এমন একটা সময় ছিল যেখানে সহকারী গ্রন্থাগারিকরা নিজেও জানতেন না তিনি শিক্ষক নাকি কর্মচারী। এমনকি প্রতিষ্ঠান হাজিরা খাতায়  স্বাক্ষর করতে গেলেও সে ঠিক কোথায় স্বাক্ষর করবে শিক্ষকের ঘরে, নাকি কর্মচারীর ঘরে, সেটা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব। আবার অনেক প্রতিষ্ঠানে তাদের কোনো মর্যাদা  ছিলনা। প্রতিষ্ঠানে অন্যরা মেনে নিত না সে আমাদের এই প্রতিষ্ঠানের একজন সহকর্মী। সহকারী গ্রন্থাগারিক ভাই আপনি একটা জিনিস মাথায় রাখবেন। অন্যান্য শিক্ষকদের মত আপনিও কিন্তু ডিগ্রী বা অনার্স সম্পন্ন করে গ্রন্থাগারিকের উপর একটি  সনদ অর্জন করার পর পূর্ণাঙ্গ যোগ্যতা নেই আপনি এই পদে বিধিমোতাবেক যোগদান করেছেন।  তাহলে আপনার মর্যাদা একজন শিক্ষকের চেয়ে কোন অংশে কম নয়।  আর গ্রন্থাগারিক ভাইরা আপনারা ডিগ্রী মাস্টার্স বা অনার্স মাস্টার্স সম্পন্ন করে গ্রন্থাগারিকের উপরে সনদ অর্জন করেছেন তাহলে আপনিও বুঝবেন একজন প্রভাষক এর তুলনায় আপনার যোগ্যতা কোন অংশে কম নয়। তাহলে কেন এই  পার্থক্য।  পূর্বের সব বাধা-বিপত্তি কাটিয়ে বর্তমানে আপনার সেই কাঙ্খিত পদমর্যাদা নিয়ে প্রকাশিত হল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল কলেজ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা 2021। 

এমপিও নীতিমালা 2021 অনুযায়ী  সহকারী গ্রন্থাগারিক ও গ্রন্থাগারিক পদের মর্যাদা

অনুচ্ছেদ: ৬ নিয়োগ যোগ্যতা ও জনবল কাঠামো এর নিচে তারকাচিহ্নিত দিয়ে উল্লেখ করা আছে মাধ্যমিক বিদ্যালয় যারা এ নীতিমালা জারির পূর্বে সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার হিসেবে কর্মরত আছেন তাদের পদবীঃ সহকারী শিক্ষক ( গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) হিসেবে পরিবর্তিত হবে।  তবে তাদের বেতন ভাতাদি, সুযোগ-সুবিধা ও বেতন স্কেল পূর্বের মতো বহাল থাকবে। 

এ নীতিমালা জারির পূর্বে স্নাতক ( পাস)  কলেজে যারা গ্রন্থাগারিক হিসেবে কর্মরত আছেন তাদের পদবী গ্রন্থাগার প্রভাষক হিসেবে পরিবর্তিত হবে। তাদের বেতন ভাতাদি ও সুযোগ-সুবিধা এবং বেতন স্কেল পূর্বের মতো বহাল থাকবে।

নীতিমালা দেখতে ক্লিক করুন।

Leave a Comment

Scroll to Top