জ্যেষ্ঠ-প্রভাষক

50% জ্যেষ্ঠ প্রভাষক পদোন্নতির নির্দেশনা চেয়েছেন অধিদপ্তর

50% জ্যেষ্ঠ প্রভাষক পদোন্নতির নির্দেশনা চেয়েছেন অধিদপ্তর: মাদ্রাসার এমপিও ভুক্ত প্রভাষকদের আট বছর পূর্তিতে ৫০% হিসেবে জ্যেষ্ঠতা নির্ধারণ সাপেক্ষে জ্যেষ্ঠ প্রভাষক/ সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হবে কি না এ বিষয়ে সুনিদ্রিষ্ট নির্দেশনা চেয়েছেন অধিদপ্তর।

এ,কে রুহুল আমিন মাহপরিচালক (অতিরিক্ত সচিক) স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান( মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর২০২০ পর্যন্ত সংশোধিত/পরবর্তীতে মার্জিত) জারি করা হয়েছে উক্ত নীতিমালার ২৭ (চ) নং অনুচ্ছেদে ‘এ নীতিমালা অবিলম্বে কার্যকর হবে’ মর্মে উল্লেখ আছে।

উক্ত নীতিমালা ১১.৪ নং অনুচ্ছেদে বর্ণিত আছে এমপিওভুক্ত প্রভাষকের এমপিওভুক্তির ০৮ বছর পূর্তিতে ৫০% হিসেবে অনুচ্ছেদ ১৩ মোতাবেক জ্যেষ্ঠতার ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এতে মোট সংখ্যার বৃদ্ধি পাবে না। নীতিমালায় পরিশিষ্ট ‘ঘ’ এর ১১ নং ক্রমিকের আলিম মাদ্রাসার জন্য জ্যেষ্ঠ প্রভাষকের কথা বলা আছে এবং পদন্নতির শর্ত হিসেবে প্রভাষক পদে এমপিও ভুক্ত ৮ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা কথা বলা আছে। ফাজিল ও কামিল মাদ্রাসার ক্ষেত্রে সহকারী অধ্যাপক এর পদোন্নতির ক্ষেত্রে যা সত্য আলিম মাদ্রাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদন্নতির ক্ষেত্রেও একটি শর্ত রয়েছে এবং উভয় পদের বেতন গ্রেড-০৬।

১৯- ০৭-২০১৮ তারিখে জারিকৃত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ( মাদ্রাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা- ২০১৮ ( ২৩  নভেম্বর, ২০২০  তারিখে সংশোধিত নীতিমালা জারি পূর্বে) এর ১১.৪  অনুচ্ছেদে ৫ঃ২  অনুপাতে ০৮  বছর পূর্তিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়ার বিধান ছিল  এবং সে অনুযায়ী সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হচ্ছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর২০২০ পর্যন্ত সংশোধিত/ পরবর্তীতে মার্জিত) এর ১১.৪ অনুচ্ছেদ এর আলোকে বিভিন্ন মাদ্রাসা থেকে প্রভাষকগণ যাদের এমপিওভুক্তির বয়স সীমা ০৮ বছর অতিক্রান্ত হয়েছে তারা সহকারী অধ্যাপক পদে পদোন্নতির জন্য অনলাইনে আবেদন করেন। কিন্তু এ বিষয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সুনির্দিষ্ট নির্দেশনা না থাকায় অত্র অধিদপ্তর কর্তৃক এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য যে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর২০২০ পর্যন্ত সংশোধিত/ পরবর্তীতে মার্জিত) এর ১১.৪ বাস্তবায়ন বিষয়ে নির্দেশনা চেয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ পত্র প্রেরণ করা হয়েছিল। কিন্তু অদ্যাবধি এ বিষয়ে কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

এমতাবস্থায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত/ পরবর্তীতে মার্জিত) এর ১১.৪  অনুচ্ছেদের আলোকে প্রভাষক গণে এমপিওভুক্তির ০৮ বছর পূর্তিতে ৫০%  হিসেবে আলিম মাদ্রাসার ক্ষেত্রে জ্যেষ্ঠ প্রভাষক এবং ফাজিল মাদ্রাসার এক্ষেত্রে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি দেওয়া হবে কিনা। এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা/ সিদ্ধান্ত প্রদানের জন্য মহোদয় কে বিনীত অনুরোধ করা হল।

বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন।

Leave a Comment

Scroll to Top