NTRCA নিয়োগে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব 2022

NTRCA নিয়োগে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব 2022

NTRCA নিয়োগে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব 2022 : ৩য় গণবিজ্ঞপ্তির নিয়োগ সুপারিশ গত ২০ জানুয়ারী ২০২২ খ্রি: তারিখে প্রকাশ করা হয়েছে। এই নিয়োগ সুপারিশের মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আবেদনকারী নিবন্ধনধারী প্রার্থীগণ নিয়োগের সুপারিশ পেয়েছেন। তারা প্রতিষ্ঠান প্রধানের নিকট যোগাযোগ করছেন নিয়োগ পত্র প্রাপ্তির জন্য। কথা হলো NTRCA কর্তৃপক্ষ তো তাকে নিয়োগ দিয়েছেন তাহলে তারা কেন নিয়োগ প্রাপ্তির জন্য আবেদন করছেন। না জনাব NTRCA কর্তৃপক্ষ নিয়োগ দেননি নিয়োগের জন্য সুপারিশ করেছেন। ঠিক যেমন পত্রিকার মাধ্যমে নিয়োগের সময় ডিজির প্রতিনিধি নিয়োগের জন্য সুপারিশ করত এবং নিয়োগ দিত প্রতিষ্ঠান প্রধান।

প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব

যেহেতু নিয়োগপত্র প্রতিষ্ঠান প্রধানকে দিতে হবে তাই জেনে নেওয়া উচিত তার দায়িত্ব সম্পর্কে (১) সুপারিশকৃত প্রার্থীর সুপারিশ পত্র (২) ৩য় গণবিজ্ঞপ্তির ফলাফল (৩) ৩য় গণবিজ্ঞপ্তির আবেদন কপি, (৪) সকল শিক্ষাগত যোগ্যতার সনদ (৫) শিক্ষক নিবন্ধন সনদ (৬) বি.এড সনদ প্রযোজ্য ক্ষেত্রে (৭) জাতীয় পরিচয়পত্র অভিজ্ঞতা ও অন্যান্য কাগজপত্র যদি থাকে উপরোক্ত সকল কাগজপত্রের ফটোকপি ও নিয়োগপত্র প্রাপ্তির জন্য আবেদন জমা নিবেন। তারপর সকল কাগজপত্র যাচাই বাছাই করে নিয়োগ পত্র ইস্যু করবেন। নিয়োগ পত্রের নমুনা নিম্নে দেওয়া হলো।

NTRCA নিয়োগে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব 2022

নিয়োগপত্র প্রাপ্তির পর প্রার্থী যোগদানপত্র লিখে যোগদান পত্রে স্বাক্ষর করে প্রতিষ্ঠান বরাবর জমা প্রদান করবেন। এবার কিছু কিছু প্রতিষ্ঠান প্রধান ভাবছেন আমারতো কমিটি নাই/এডহক কমিটি আমি কিভাবে নিয়োগ পত্র দিব তাহলে নিচের লেখা টুকু আপনার জন্য পড়তে থাকুন।

এমপিও আবেদনের ক্ষেত্রে NTRCA নিয়োগে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব 2022

এমপিও আবেদনের ক্ষেত্রে যে সকল সমস্যায় পড়তে হয়-
(১) রেজুলেশন
(২) কমিটি নাই /এডহক কমিটি বা কমিটির বিরুদ্ধে মামলা
(৩) নবায়নের মেয়াদ নাই
সব সমস্যার সমাধান আছে স্যার একটু ধৈর্য ধরে পড়তে থাকুন

রেজুলেশন : এমপিও ভুক্তির ক্ষেত্রে তিনটি রেজুলেশন প্রয়োজন হবে (ক) পদ শুন্য ঘোষনা (প্রযোজ্য ক্ষেত্রে) ও NTRCA তে চাহিদা প্রদানের রেজুলেশন (খ) নিয়োগপত্র প্রদানের রেজুলেশন (গ) যোগদান অনুমোদন রেজুলেশন। এখন প্রশ্ন হলো অনেক প্রতিষ্ঠান প্রধান চাহিদা দিতে হয় দিয়েছে কিন্তু চাহিদার রেজুলেশন করেন নি। সমাধান হচ্ছে- আপনি অনলাইনে চাহিদা প্রদানের সময় রেজুলেশন মিটিং নম্বর ও রেজুলেশনের তারিখ উল্লেখ করে চাহিদা প্রদান করেছেন। অনলাইনের চাহিদা পত্রটি দেখুন সেই মিটিং নম্বর ও তারিখ উল্লেখ করে নতুন একটা রেজুলেশন তৈরি করে নিন। এবার বলবেন তে চাহিদা পত্র হারিয়ে ফেলেছি বা প্রিন্ট বের করি নাই তাহলে ngi ওয়েব সাইটে প্রবেশ করে চাহিদা কপি বের করে নিন।

কমিটি নাই /এডহক কমিটি বা কমিটির বিরুদ্ধে মামলা : কমিটি নিয়ে খুব টেনশেনে আছেন তাহলে নিচের পরিপত্রটি পড়ুন-

NTRCA নিয়োগে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব 2022
কমিটি নাই /এডহক কমিটি বা কমিটির বিরুদ্ধে মামলা থাকলে ও NTRCA নিয়োগের ক্ষেত্রে তার এমপিও ভুক্তির আবেদন বন্ধ করা যাবে না এমপিও ভুক্তির প্রস্তাবে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার স্বাক্ষর করবেন।

পরিপত্রটি দেখতে ক্লিক করুন।

আরও জানুন : ৩য় গণ বিজ্ঞপ্তি নিয়েগ সুপারিশ

আরও জানুন : মহিলা কোটার বিধান

Leave a Comment

Scroll to Top